Saturday, November 7, 2009

Testdisk একটি ভালো রিকভার ইউটিলেটি।

Testdisk এর কথা অনেক ভাইকে বলতে শুনেছি। এর আগে বলে নেই আমার মত যারা নবিস তার synaptic package manager(শুধু উবুন্তু ব্যবহার করিদের জন্য) থেকে Testdisk ইনস্টল করে নিন। এর পর টারমিনাল খুলে testdisk লিখে এন্টার দিন। সর্তরকতা: টারমিনালের উনন্ডটা maximize করে নিবেন তানা হলে কাজ করবে না। [NO log]Don`t record anything
এ আসিয়া এন্টার চাপুন। এর পর sudo এন্টার। আপনার পাসওর্য়াড দিন। এর পর আবার [NO log]Don`t record anything এন্টার। এখনে আপনাকে আপনার হার্ডডিস দেখাবে এবং এর সাথে যদি কোন পেনড্রাইভ থাকে তাও দেখাবে। আপনি যদি আপনার পেনড্রাইভ থেকে ডাটা রিকভার করতে চান তাহলে তা সিলেক্ট করুন এবং [proceed] এসে এন্টার চাপুন।


এখন [intel] intel/ pc partition এসে এন্টার চাপুন।

আমি [Analyse] ব্যবহার করেছি।
এখন [Quick Search] এন্টার। এখন Should TestDisk search for partition created under Vista ? [Y/N] (answer Yes ifunsure) y লিখে এন্টার চাপুন। এখন [Continue] এন্টার চাপুন।

এখন p লেখলেই আপনার সকল ফাইলের লিস্ট দেখতে পাইবেন। এই লিস্ট এর লাল রং এর লেখাগুলো আপনার ডিলিট করা ফাইল। এখন যে ফাইলটা রিকভার করতে চান সেইটা সিলেক্ট করে c লিখুন। তাহলেই ফাইলটা রিকভার হয়ে যাবে। এখন y চাপুন। যদি বের হয়ে যেতে চান তাহলে q চাপুন।

No comments:

Post a Comment